অামার লক্ষ্য, অভিজ্ঞতা ও অর্জন

অামার লক্ষ্য, অভিজ্ঞতা ও অর্জন

এম রহমান আরিফ

মাল্টি-লেভেল মার্কেটিং নিয়েই কর্মজীবনের বেশিরভাগ সময় কেটেছে আমার। গত চৌদ্দ বছরের কর্মজীবনে বেশ কয়েকটি ট্রেডিশনাল কোম্পানীতে কাজ করলেও মূলত এই এমএলএম কখনও ত্যাগ করতে পারিনি। কখনও বই কখনও আইন এসব নিয়ে ব্যস্ত সময় কেটেছে।
এমএলএম করে আর্থিক অবস্থার পরিবর্তন সম্ভব হলেও আমি কখনও সে চেষ্টা করিনি। বরং নিজে এ পথে ব্যয় করেছি। অসংখ্য বই বিনামূল্যে বিলিয়েছি। বিগত ১২বছর ধরে লিখছি। যখন যে ডেকেছে ছুটে গিয়েছি, পরামর্শ চাইলে দিয়েছি। এসব কিছুর পেছনে একটা লক্ষ্য ছিল।
’এই গতানুগতিক ধারার পরিবর্তন’

কারন, আমি একটা বিষয় বুঝতে পেরেছিলাম, জীবনে বিখ্যাত হওয়ার জন্য বিশ্বস্থ হতে হবে, সত্যকে আঁগলে ধরে রাখতে হবে।
আমি ৬টি ট্রেডিশনাল কোম্পানীতে কাজ করে অভিজ্ঞতা অর্জন করেছি, ৫টি বই লিখেছি, এমএলএম আইন নিয়ে কাজ করেছি। তবুও কখনও এমএলএম কোম্পানী করব এমন সিদ্ধান্ত নিতে পারেনি কারন এতে সীমিত সংখ্যক নেটওয়ার্কারের ভালবাসা অর্জন করতাম। এটা মোটেও সহজ নয় বিভিন্ন প্রতিষ্ঠানের নেটওয়ার্কারদের এক প্লাটফর্ম নিয়ে আসা। এজন্য কখনও ‘MLM BANGLA’ কখনও “বাংলাদেশ প্রফেশনাল নেটওয়ার্ক মার্কেটার (BPNM)” নিয়ে ব্যস্ত সময় কাটে।
আমাদের প্রথম প্রফেশনাল পরিচয় আমরা “নেটওয়ার্কার”।

যে আমি কখনও দশজন মানুষকে একত্রিত করতে পারিনি, এখনও আমি দশ হাজার মানুষকে একত্রিত করার স্বপ্ন দেখি। না, কোন আর্থিক সুবিধা দিয়ে নয় শুধু ভালবাসা আর বিশ্বাসের জন্য নেটওয়ার্কাররা একত্রিত হবে।
সাময়িক ও ব্যক্তি স্বার্থের বিপরীতে সামাজিক স্বার্থকে প্রাধান্য দিতে হবে।

এ সমাজ, নীতি-নৈতিকতা, আদর্শ, শান্তি, বিবেক, মানবিকতা এবং আর্থিক স্বচ্ছলতাকে একটা জালে আবদ্ধ করতে হবে একটা স্লোগান দিয়ে আর তা হলোঃ

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!